‘কার্বন ফ্রি ক্যাম্পাস বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অ্যাপভিত্তিক জোবাইক সেবা আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে আজ।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসু আয়োজিত ক্যাম্পাসে আলোচিত রাইড শেয়ার  এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী চট্টলরত্ন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

‘কার্বন ফ্রি ক্যাম্পাস বিনির্মাণে অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা ‘চক্কর একটি খুব ভালো পদক্ষেপ হিসেবে গণ্য হবে বলে আশা করছে শিক্ষার্থীরা৷ তাছাড়া, ক্যাম্পাসের অভ্যন্তরে যাতায়াতের জন্য রিকশা পেতে শিক্ষার্থীদের মাঝে মাঝে যে দুর্ভোগের শিকার হতে হয়। সেই দুর্ভোগ অনেকাংশে লাঘব হবে এই সেবাটির মাধ্যমে। তাছাড়া শিক্ষার্থীদের যাতায়াতের পাশাপাশি শারীরিক ব্যায়ামেরও একটি মাধ্যম হতে পারে এই সেবা৷

যেভাবে চলবে জোবাইক:

জোবাইকের স্মার্ট সাইকেলের সঙ্গে থাকবে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি। এই সাইকেলের লক খোলার জন্য দরকার হবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। অ্যাপের মাধ্যমে সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে। আর চক্কর সেবা শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য।

অ্যাপের মাধ্যমে স্ক্যান করে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন তখন শেষ হবে তার রাইড।

সাইকেলটি ব্যবহারের জন্য ঢাকায় প্রতি মিনিটে এক টাকা করে গুনতে হলেও ঢাবি শিক্ষার্থীদের গুনতে হবে প্রতি পাঁচ মিনিটে মাত্র দুই টাকা পঞ্চাশ পয়সা। রাইডের মূল্য পরিশোধ করতে সাইকেল স্ট্যান্ডের কাছে একটি রিচার্জ সেন্টার থাকবে। সেখান থেকে ব্যবহারকারীরা জোবাইকের অ্যাপে রিচার্জ করতে পারবেন। আর সেই অ্যাকাউন্ট থেকেই রাইডের ভাড়া পরিশোধ করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান ভবন, টিএসসি, কেন্দ্রীয় গ্রন্থাগারসহ প্রয়োজনীয় স্থানগুলোতে বাইসাইকেলের স্ট্যান্ড থাকবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষকরা এ সেবা নিতে পারবেন।