অবৈধভাবে অর্জিত সম্পদ দেশে-বিদেশের যেখানেই থাকুক না কেন, তা ভোগ করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ সোমবার সকালে দুদকের প্রধান কার্যালয়ের সামনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন ইকবাল মাহমুদ। এর আগে কবুতর ও বেলুন উড়িয়ে দুর্নীতিবিরোধী দিবস উদ্বোধন করে দুদক চেয়ারম্যান।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, ‘দুর্নীতিবাজ কিংবা দুর্নীতিপরায়ণ ব্যক্তিরা দুর্নীতির মাধ্যমে যে সম্পদ গড়ে তোলেন, তা আসলে তাঁদের সম্পদ নয়, এটা জনগণের সম্পদ।  জনগণের সে সম্পদ দেশে-বিদেশের যেখানেই থাকুক না কেন, আপনি তা ভোগ করবেন, সে সুখ থাকার ব্যবস্থা আমরা রাখব না। আপনি যেখানেই থাকুন না কেন, সে অবৈধ সম্পদ ভোগ করতে দেব না, দেব না, দেব না।’

এ সময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম, সচিব মুহাম্মদ দিলোয়ার বখত, দুদক পরিচালক মীর জয়নুল আবেদিন শিবলী, সৈয়দ ইকবাল হোসেন প্রমুখ।

‘আমরা দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ’ প্রতিপাদ্যে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে একযোগে উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস।

২০০৩ সালের ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড নেশনস কনভেনশন অ্যাগেইনস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে জাতিসংঘ।

আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে দুদক। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে।

দুদক ছাড়াও ১৭তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি উদযাপন করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সরকারি বিভিন্ন মন্ত্রণালয়।