আমাদের কঠিন সময় যাচ্ছে’- শ্রীলংকার কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হারের পর এমন মন্তব্য করলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক ও উইকেটক্ষক মুশফিকুর রহিম।

দলের অন্যরা যখন ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছেন, তখন একমাত্র ব্যতিক্রম মুশফিক। বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত পারফরমেন্সে পর শ্রীলংকার বিপক্ষে টানা দুম্যাচে ৬৭ ও অপরাজিত ৯৮ রান করেন মুশফিক। দলগত পারফরমেন্সের অভাবে জয় এখন বাংলাদেশের সামনে সোনার হরিন। এজন্য বর্তমান পরিস্থিতিকে দলের জন্য কঠিন সময় বলে অভিহিত করছেন মুশফিক। গতকাল দ্বিতীয় ওয়ানডে শেষে বাংলাদেশের সেরা পারফরমার হিসেবে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন মুশফিক। বলে গেলেন বাংলাদেশকে নিয়ে নিজের মনের কষ্টের কথা।

মুশফিকুর বলেন, ‘এখন আমাদের কঠিন সময় যাচ্ছে। কিন্তু এটাই দেখানোর চ্যালেঞ্জ আমরা কতটা কামব্যাক করতে পারি। এটা সবার মাথায় আছে এবং আমরা সর্বাত্মক চেষ্টা করছি।
সকলে চেষ্টা করলেও নিজের সেরাটা দিয়েই যাচ্ছেন মুশফিক। এক প্রান্ত আগলে দলের ত্রাণকর্তা হিসেবে নিজের দায়িত্ব পালন করে যাচ্ছেন মুশি। তবে এভাবে ব্যাটিং কষ্টকর বলে জানান তিনি, ‘এমন পরিস্থিতিতে ব্যাটিং করা আমার জন্যও অনেক কষ্টকর। অনেক সময় ঝুঁকি নিতে চাইলেও ব্যাক অফ মাইন্ডে থাকে যে, উইকেট পড়ে গেলে হয়তো বা রানটাও হবে না। পরের দিকে বা শেষের দিকে কেউ তো নেই। তখন কঠিন হয়ে যায়।

তবে দলের ব্যর্থ ব্যাটসম্যানরা দ্রুতই সেরা ফর্মে ফিরবেন বলে আশাবাদি মুশফিক, ‘কখনও কেউই চায় না যে, টপ অর্ডার ব্যাটসম্যানরা বারবার ব্যর্থ হবে। তারা চেষ্টা করছে এবং আমি আশা করি পরের ম্যাচে তারা ওভারকাম করবে।

ব্যাটিং-বোলিং-ফিল্ডিং ভালো না হলেও, প্রত্যকেই তাদের সেরাটা উজার করে দেয়ার চেষ্টা করছেন বলে জানান মুশফিকুর, ‘আমরা সবাই শতভাগ চেষ্টা করছি। ফিল্ডিং এমন একটা বিষয় বাইরে থেকে দেখা যায় কেমন করছে। আমার মনে হয় একটু উন্নতি করলেই আমাদের পুরো দলটাই চাঙ্গা থাকবে। সত্যি কথা বলতে সবারই খারাপ সময় যেতে পারে, এমন না যে তারা চেষ্টা করছে না। অনেক সময় অনেক বেশি চেষ্টা করলেও হয় না। সবাই আলাদাভাবে অনেক চেষ্টা করছে। আমিও সেভাবেই চেষ্টা করি।
শ্রীলংকার কাছে এই সিরিজ হারেই বাংলাদেশের সব শেষ হয়ে যায়নি বলে মনে করেন মুশফিক। তবে সিরিজটি খারাপ যে যাচ্ছে তাও স্বীকার করেন তিনি। তাই দ্রুতই ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মুশফিকের, ‘আমার কাছে সবসময় মনে হয় বিশ্বকাপে আমরা যেভাবে চেয়েছিলাম সেভাবে হয়নি। এই সিরিজে আমাদের সুযোগ ছিল প্রমাণ করার যে, আমরা সঠিক পথেই আছি। শেষ দুটি ম্যাচে আমরা প্রমান করতে পারিনি। তবে এর মানে এই না, আমরা গত ৫-৭ বছরে যা করেছি সব এক সিরিজ দিয়েই মুছে যাবে।’ (বাসস)