ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণায় সংসদ সদস্যদের (এমপি) অংশ নিতে যে আইনি বাধা রয়েছে তার বাতিল চায় ১৪ দল। রাজনৈতিক জোটটি বলছে, এই বিধানের মধ্যদিয়ে নাগরিক অধিকার খর্ব করা হয়েছে। 

শনিবার আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের ধানমন্ডিস্থ বাসায় জোটের বিশেষ সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

সাংসদদের দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে আইনি বাধাকে দুঃখজনক মন্তব্য করে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং ঢাকা মহানগর দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনী সমন্বয়ক আমির হোসেন আমু বলেন, নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে, সংসদ সদস্যরা সিটি নির্বাচনে প্রচার চালাতে পারবেন না। এটা অত্যন্ত দুঃখজনক।

তিনি আরও বলেন, একজন কাউন্সিলর প্রার্থী, যিনি সংসদ নির্বাচনের সময় এমপির পক্ষে কাজ করেছেন, সেই এমপি এখন কাউন্সিলরকে রিটার্ন দিতে পারবেন না; এটা হয় না। এই বিধান নাগরিক অধিকার খর্ব করার জন্য করা হয়েছে।

একজন কাউন্সিলর জাতীয় নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে পারলে ওই কাউন্সিলরের পক্ষে নির্বাচিত হওয়ার পর একজন সাংসদ প্রচারণায় কেন অংশ নিতে পারবে না? এমন প্রশ্ন রাখেন আওয়ামী লীগের বর্ষীয়ান এ নেতা।

এসময় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, নির্বাচন কমিশনের আইন অনুযায়ী, এমপিরা প্রচারে যেতে পারবেন না। নির্বাচন কমিশন এটা বলায় আমরা দুঃখ পেয়েছি। আমরা মনে করি, সংসদে এই আইনটি পরিবর্তন করা দরকার। বিএনপির নেতারা টপ টু বটম নির্বাচনি প্রচারে নামতে পারবেন, আমরা পারবো না, এটা দুঃখজনক। তারপরও যেহেতু নির্বাচন কমিশনের আইন আছে, আমরা সেটা মেনেই চলছি।

এসময় ঢাকার দুই সিটি করপোরেশনে আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থীকে সমর্থন দেওয়া হয় ১৪ দলের পক্ষ থেকে।  সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানসহ অনেকে।