কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ ঘোষিত ৫ দফা দাবিতে ঐক্যমতে বিষয়ে বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

রোববার রাতে রাজধানীর গুলশানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেনের বাসায় বিএনপি সঙ্গে ঐক্য প্রক্রিয়ার লিয়াজোঁ কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে সিদ্ধান্তের কথা জানিয়ে যুক্তফ্রন্ট নেতা ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব বলেন, আমরা ঐক্য করছি বিএনপি সঙ্গে। বিএনপির সঙ্গে কোন জোট থাকলো, না থাকলো সেটা কোনো বিষয় নয়। আমরা মুক্তিযুদ্ধের স্বপক্ষের সঙ্গে ঐক্য করছি।

রব বলেন, আগামী দিনে যেকোনো কর্মসূচি একসঙ্গে পালন করা হবে। যেটা হোক ঢাকা কিংবা তার বাইরে। সিদ্ধান্তও হবে যুগপৎ। নির্বাচনকে ঘিরে আমরা ৫দাবিতে একমত হয়েছি। দাবিগুলো পুরনো। অবাধ ও সুষ্ঠু নির্বাচন, সংসদ ভেঙে দেয়া, প্রধানমন্ত্রীর পদত্যাগ, নির্বাচনে সেনা মোতায়েন ও ইভিএম বাতিল।

তিনি বলেন, একই মামলায় অন্যদের জামিনের পরও তিনি বারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া কেন জেলে- আমরা জানি না। আমরা খালেদা জিয়াসহ কোটা- নিরাপদ সড়কের ও গায়েবী মামলায় আটক সকলের মুক্তি চাই। জনগণ আজ শঙ্কিত। সবাই ঐক্য চায়। এটা সকলের চাওয়া। আমরা আগামীতে বসে আন্দোলন কর্মসূচি ঠিক করব।

জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, জেএসডির তানিয়া রব, গণফোরামের কার্যাকরি সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু ও আ ব ম মোস্তফা আমীন।


এসময় বিএনপি দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমরা ওই দাবিগুলোতে সবাই আজ একমত হয়েছি। এখন থেকে সকল আন্দোলন একসাথে হবে। বৈঠকে অংশ নেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ। এছাড়া বৈঠকে জাতীয় ঐক্য প্রক্রিয়ার অন্যতম একজন গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী উপস্থিত ছিলেন।
এম