এসএ গেমস ক্রিকেটে মালদ্বীপকে নিয়ে একপ্রকার ছেলেখেলা করলো বাংলার মেয়েরা। ফারজানা ও নিগার সুলতানার সেঞ্চুরিতে ভর করে বড় স্কোরের পর মাত্র ৬ রানে মালদ্বীপকে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। ২৪৯ রানের জয়ে রেকর্ড করলো বাংলাদেশ।

২৫৬ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে মালদ্বীপ। প্রথম ওভারেই দুজন ব্যাটসম্যান রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। দুই রানেই হারায় ছয় উইকেট। শেষ পর্যন্ত ছয় রান করতেই অল আউট হয় মালদ্বীপের মেয়েরা।

বাংলাদেশের বোলিং তোপে মালদ্বীপের মাত্র তিনজন ব্যাটসম্যান রানের খাতা খুলতে পারেন। বাকি আটজনই কোনো রান করতে পারেননি। তিনটি করে উইকেট নেন রিতু মনি ও সালমা খাতুন।

এর আগে প্রথম দুই ম্যাচে টস জিতে ফিল্ডিং নিলেও এদিন ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। শুরুটা আশানুরূপ হয়নি টাইগ্রেসদের। প্রথম দুই ওভারেই ২ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় সালমার দল। তবে এরপরই ঝড় শুরু হয় মালদ্বীপের ওপর।

একের পর এক বল আছড়ে পড়তে থাকে সীমানার ওপারে। নিগার সুলতানা ও ফারজানা হকের ঝড়ো ব্যাটিংয়ে চোখে সর্ষে ফুল দেখতে থাকে মালদ্বীপের বোলাররা। ১৪ বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারির সাহায্যে ১১৩ রানের অপরাজিত ইনিংস খেলেন নিগার সুলতানা। ৬৫ বলের মোকাবেলায় এ রান করেন তিনি।

অপরপ্রান্তে ফারজানা হকও ছিলেন আরো বিধ্বংসী। ৫৩ বল খেলে দুইশ'র বেশি স্ট্রাইক রেটে তিনি করেন অপরাজিত ১১০ রান। তার ইনিংসে ছিল ২০টি চারের মার।

সুলতানা ও ফারজানা তৃতীয় উইকেটে ২৩৬ রানের জুটি গড়েন, যা মেয়েদের ক্রিকেটে বিশ্বের তৃতীয় উইকেট তথা টি-টোয়েন্টিতে যেকোন উইকেটে সর্বোচ্চ রানের জুটি। এই দুজনের সেঞ্চুরির আগে টি-টোয়েন্টিতে বাংলাদেশের মেয়েদের কোন সেঞ্চুরি ছিল না।

দুজনের টর্নেডো ইনিংসে নির্ধারিত ২০ ওভার শেষে ২৫৫ রানে থামে বাংলাদেশ।

বাংলাদেশের করা ২৫৫ রান মেয়েদের টি-টোয়েন্টিতে বিশ্বের সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয়। প্রথম অবস্থানে রয়েছে উগান্ডা। তারা মালির বিপক্ষে ৩১৪ করেছিল। দ্বিতীয় সর্বোচ্চ স্কোরও মালির বিপক্ষে। তানজানিয়া মাত্র এক উইকেট হারিয়ে করেছিল ২৮৫ রান।

 

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২৫৫/২ (২০ ওভার)

নিগার ১১৩*, ফারজানা ১১০*

শাম্মা ৩৮/১

মালদ্বীপ: ৬/১০ (১২.১ ওভার)

শাম্মা ২, সাজা ১

রিতু ১/৩, সালমা ২/৩

ফলাফল: বাংলাদেশ ২৪৯ রানে জয়ী

ম্যান অফ দা ম্যাচ: নিগার সুলতানা