দীর্ঘায়ু কে না চায়? কেন্তু কেউ জানেনা কে কতদিন বাঁচবে। আগেকার মানুষের আয়ু বেশিদেনি থাকলেও এখন অনেকেই অল্প বয়সেই মারা যাচ্ছেন। দীর্ঘদিন বেঁচে থাকার জন্য নানা ধরনের কাজের কথাই বলা হয়। শারীরিক ভাবে ফিট থাকা, ভালো খাবার, ঘুম, বদভ্যাস ত্যাগের কথাই বলে থাকেন সকলে। কিন্তু ১০৯ বছরের এই মহিলার দাবি, তাঁর এতদিন বেঁচে থাকার সিক্রেট পুরুষদের থেকে দূরে থাকা

বিভিন্ন দেশের দীর্ঘ দিন ধরে বেঁচে থাকা ব্যক্তিরা তাঁদের দীর্ঘ জীবনের নানা সিক্রেটের কথাই বলেছেন। তবে সম্প্রতি ১০৯ বছরের স্কটল্যান্ডের বাসিন্দা এই মহিলা তাঁর রহস্যফাঁস করে চমকে দিয়েছেন সবাইকে। কারণ তাঁর দাবি, পুরুষদের থেকে দূরে থাকার ফলেই এতদিন ধরে বেঁচে রয়েছেন তিনি।

১০৯ বছরের বৃদ্ধা এই মহিলার নাম জেসি গলান, তিনি স্কটল্যান্ডের বাসিন্দা ও সবচেয়ে প্রবীণ মহিলা। তিনি সম্প্রতি দাবি করেছেন, পুরুষদের থেকে দূরে থাকার ফলেই এত দীর্ঘ আয়ু তাঁর। জেসি একটি আন্তর্জাতিক সংবাদসংস্থাকে সাক্ষাৎকারে বলেছেন, 'পুরুষরা যতটা যোগ্য তার চেয়ে অনেক বেশি উপদ্রব করে'। তিনি আরও জানিয়েছেন, '১৩ বছর বয়সে বাড়ি ছেড়েছিলাম। এর পর গরুর দুধ দোয়ানোর কাজ করতাম।' এই সময় তাঁর উপলব্ধি, জীবনের শুরুর দিকটা কঠোর পরিশ্রম করে জীবনকে পেতে হয়।

জেসি আরও জানান, 'আমি খুব কমই ছুটি নিতাম'। দীর্ঘদিন তিনি একটি খামার চালিয়েছেন। কোনওদিন বিয়ে করেননি। কোনও পুরুষের সংস্পর্শেও আসেননি। আপাতত একটি নার্সিং হোমেই বসবাস তাঁর। তবে এখনও সুস্থ ভাবে রয়েছেন তিনি। মাঝে মাঝেই গীর্জা ও ব্যায়ামের ক্লাসে যান তিনি।