প্রযুক্তি শুধু আধুনিক করবে না, এটা দুর্নীতি ও অপচয়রোধেও বড় হাতিয়ার হিসেবে কাজে লাগবে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বুধবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে গভর্নমেন্ট রিসোর্স প্লানিং-জিআরপি নামের অনলাইন প্লাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সাম্প্রতিককালে সরকারের বিভিন্ন প্রকল্পের দুর্নীতি নিয়ে জনগণ ও সাংবাদিকদের মধ্যে যে আলোচনা হচ্ছে, তা দূর করতে হবে।

অনুষ্ঠানে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়িত হওয়ায় করোনাকালেও দেশের অর্থনৈতিক ও প্রশাসনিক কার্যক্রম সচল আছে। অনুষ্ঠানে বলা হয়, ২০১২ সাল থেকে এখন পর্যন্ত ৮ হাজার সরকারি অফিসে ই নথি কার্যক্রম চালু হয়েছে। আগামীতে সরকারি সবগুলো অফিসই এর আওতায় আসবে। এসময় বেসিস সভাপতি আলমাস কবির বলেন, সরকারের গুরুত্বপূর্ণ জিআরপি প্রকল্পে দেশীয় সফটওয়ার প্রতিষ্ঠান কাজ করায় প্রযুক্তিখাতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি বাড়বে। 

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, আগামি ডিসেম্বরের মধ্যে জিআরপির ৯ টি মডিউল চালু হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশে এ প্রকল্প দেশীয় প্রতিষ্ঠানের হাতে দেয়া হয়। প্রতিমন্ত্রী বলেন, এতে বড় অংকের অর্থ সাশ্রয় হয়েছে।

জুনায়েদ আহমেদ পলক বলেন, 'করোনাকালীন এই ছয় মাস সময়ে ১৭ কোটি মানুষ আমরা উপলব্ধি করতে পারছি যদি এই ডিজিটাল বাংলাদেশ এর সুফলটা আমরা না পেতাম তাহলে গত ৬ মাসে আমাদের অর্থনৈতিক, প্রশাসনিক এবং আমাদের বাণিজ্যিক কার্যক্রম সম্পূর্ণ স্থবির হয়ে যেতে পারতো। কিন্তু ডিজিটাল বাংলাদেশ প্রযুক্তির কল্যাণে আমরা সুধু সচল ই নয়, বরং অন্যান্য দেশের তুলনায় আমরা আরও দ্রুত গতিতে সামনে এগিয়ে যেতে পারছি।'

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, 'প্রযুক্তি শুধু আমাদের আধুনিক করবে না আরো কিছু অর্ডিনারি ব্যাপার আমাদের জনগণের মাথায় বিষয়টা আমাদের সাংবাদিক বন্ধুদের মাথায় বেশ ঘুরাফেরা করছে। দুর্নীতির বিষয়ে প্রায়ই আলোচনা হয় সে জন্য আমরা এটাকে স্বাগত জানাই। অপচয়, দুর্নীতি, গাফলতি প্রত্যেকটিকে মোকাবিলা করার জন্য আমরা নানা ভাবে আমরা আমাদের অস্ত্র ব্যাবহার করবো এবং এর মধ্যে একটি অস্ত্র হতে পারে এই তথ্য প্রযুক্তি।'