প্রেসিডেন্টরা রাজা নন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভবত এ বাণীটি পছন্দ করবেন না। কারণ ক্ষমতার প্রয়োগে তিনি বেশ ভালোবাসেন। ক্ষমতাগ্রহণের পর তারা তার নানা সিদ্ধান্তে দেখা গেছে, তিনি আইন-কানুনের তোয়াক্কা করেন না। এবার যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতের বিচারক তাকে মনে করিয়ে দিয়েছেন, আমেরিকার ২৫০ বছরের ইতিহাসে খুব সহজভাবেই বলা হয়েছে প্রেসিডেন্টরা রাজা নন।

গত সোমবার হোয়াইট হাউজকে তিরস্কার করেন কেতানজি ব্রাউন জ্যাকসন নামের ওই বিচারক। হোয়াইট হাউজের সাবেক পরামর্শক ডোনাল্ড ম্যাকগানকে কংগ্রেসে সাক্ষ্যও দিতে হতে পারে বলেও আদালত থেকে জানানো হয়েছে। নির্বাচনে রাশিয়ার যোগসাজশ নিয়ে রবার্ট মুয়েলারের তদন্তের সময় তার পর্যবেক্ষণের বিষয়ে জানতে চাওয়া হবে ডোনাল্ড ম্যাকগানের কাছ থেকে।

তিন বছর ধরে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আছেন ট্রাম্প। আগামী বছর অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের আগ্রহ প্রকাশ করেছেন তিনি। কিন্তু বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্তের জন্য সমালোচিত তিনি। নিজের আর্থিক সম্পদের বিষয়ে তিনি বরাবরই স্বচ্ছতার প্রমাণ দিতে পারেননি। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার যোগসাজশ নিয়ে করা তদন্তেও হস্তক্ষেপের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সম্প্রতি তিনি ফেঁসেছেন ইউক্রেন ইস্যুতে। ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন বলে অভিযোগ উঠেছে। এই ইস্যুতে তার বিরুদ্ধে অভিসংশন প্রক্রিয়া শুরু করেছে ডেমোক্রেটরা।