ধানমন্ডির ৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা জানালেন চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সভাপতি ইলিয়াস কাঞ্চন এবং তার প্যানেলের বিজয়ী সদস্যরা।

বৃহস্পতিবার দুপুর ১২টায় শ্রদ্ধা জানানোর পর বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় দোয়াও করেন শিল্পীরা।

ইলিয়াস কাঞ্চনের সঙ্গে এ সময় সেখানে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী চিত্রনায়িকা নিপুণ আক্তার, সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন ইমন, কোষাধ্যক্ষ আজাদ, কার্যকরী সদস্য নায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা জেসমিনসহ অনেকে। আরও ছিলেন চিত্রনায়ক রিয়াজ আহমেদ।

তবে সেখানে দেখা যায়নি মিশা-জায়েদ প্যানেলের জয়ী সদস্যদের কাউকেই। গত ৬ ফেব্রুয়ারি এফডিসিতে শপথ অনুষ্ঠানেও তারা ছিলেন না। বৃহস্পতিবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতেও তারা এলেন না। তবে কি তাদের আমন্ত্রণ জানানো হয়নি?

এ প্রসঙ্গে শিল্পী সমিতির নবনির্বাচিত সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক বলেন, ‘আমরা সবাইকেই আসতে বলেছিলাম। কিন্তু শপথ নেননি বলে হয়তো তারা আসেননি। যদিও তাদের না আসার সঠিক কারণ আমরা জানি না। এ ব্যাপারে ওনারাই ভালো বলতে পারবেন।’

গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয় শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচন। এবার মিশা-জায়েদ প্যানেলের বিপক্ষে লড়াই করে কাঞ্চন-নিপুণ প্যানেল। সেখান থেকে দুইবারের সভাপতি মিশা সওদাগরকে হারিয়ে প্রথমবারের মতো সভাপতি নির্বাচিত হন ইলিয়াস কাঞ্চন।

অন্যদিকে, ভোটের ফলাফলে সাধারণ সম্পাদক পদে জায়েদ খান টানা তৃতীয়বারের মতো জয়ী হলেও তার বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ আনেন নিপুণ। সেই অভিযোগ আমলে নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দিকনির্দেশনায় নিপুণকে জয়ী ঘোষণা করে নির্বাচনী আপিল বোর্ড।

পরে আপিল বোর্ডের ঘোষণাকে অবৈধ দাবি করে গত সোমবার হাইকোর্টে আবেদন করেন জায়েদ খান। সেখানে একটি আদেশে আপিল বোর্ডের সিদ্ধান্ত বাতিল করে জায়েদকে তার পদে বহাল রাখা হয়। হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে নিপুণ পরে আবেদন করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে।

সেই আপিলের প্রেক্ষিতে বুধবার হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিতের পাশাপাশি শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদের ওপর স্থিতাবস্থা জারি করে আপিল বিভাগ। জানানো হয়, আপাতত এই পদে কেউই বসতে পারবেন না। আগামী ১৩ তারিখ ফুল বেঞ্চে শুনানি হবে। সেদিনই জানা যাবে কে বসবে সাধারণ সম্পাদকের চেয়ারে।