করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা চালু হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে। কর্তৃপক্ষ বলছে, বিনা পয়সায় এ পরীক্ষা করা যাবে, দিনে দিনেই জানা যাবে ফলাফল।

জ্বর, সর্দি, কাশিতে যারা আক্রান্ত হচ্ছেন তাদের জন্য বিএসএমএমইউ'তে বুধবার চালু হয়েছে ফিভার ক্লিনিক। হাসপাতালের চিকিৎসকরা এখানে লক্ষণ বিচার করে সন্দেহ হলেই করোনা ভাইরাসের পরীক্ষা করছেন। সকাল আটটা থেকে দুপুর একটা পর্যন্ত ফিভার ক্লিনিক খোলা রাখা থাকার কথা। কিন্তু, বৃহস্পতিবার সকাল দশটার পর খোলায় ভোগান্তিতে পড়েছেন রোগীরা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ভোগান্তি কমাতে তারা চেষ্টা করছেন। জানিয়েছেন, ফিভার ক্লিনিকে পরীক্ষায় এখনো কারও শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়নি।

বিএসএমএমইউ এর প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, 'আটটা মাত্র টেস্ট করেছি। এরমধ্যে করোনাপ পজিটিভ পাইনি। আমরা ২৪০টা কিট এরইমধ্যে পেয়েছি, তাছাড়া আমরা নিজেরা জোগাড়ের চেষ্টা করছি। স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমাদের বলা হয়েছে তারা আমাদের সরবরাহ করতে থাকবে। আমরা বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা ও ব্যক্তির মাধ্যমে কিট সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছি।'

একইভাবে, বৃহস্পতিবার বিকেল থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেও শুরু হয়েছে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা। কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবরেটরিতে চলছে কার্যক্রম। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, তবে যে কেউ চাইলেই পরীক্ষা করতে পারবেন না। চিকিৎসকদের যদি মনে হয় করোনার লক্ষণ রয়েছে সংশ্লিষ্ট ব্যক্তির তবেই তারা পরীক্ষা করবেন।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, 'অবশ্যই চিকিৎসকের পরামর্শ লাগবে। চিকিৎসকের যদি মনে হয় কোন রোগীর করোনা পরীক্ষা করা দরকার তাহলে সেই পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।'

চার থেকে পাঁচ ঘণ্টার মধ্যেই করোনাভাইরাস পরীক্ষার ফলাফল জানা যাবে বলে জানান হাসপাতালের পরিচালক।