ভারতের নতুন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেছেন দেশটির সাবেক সড়ক ও জনপদ, শিপিং, কেমিকেল ও সার মন্ত্রী মানসুখ মান্দাভিয়া। তিনি এমন সময় দায়িত্ব গ্রহণ করলেন যখন ভারত সরকার করোনার তৃতীয় ঢেউ মোকাবিলা ও ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে হিমশিম খাচ্ছে।

গুজরাটের ৪৯ বছর বয়সী এই সংসদ সদস্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বভার গ্রহণ করলেও এখনও তার পূর্বের মন্ত্রণালয় ধরে রেখেছন। তিনি ইতোমধ্যেই ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী তিনটি প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন।

মান্দাভিয়া গুজরাটের কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পশুচিকিৎসা বিজ্ঞানে পড়াশোনা করলেও পরবর্তীতে তিনি রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স করেন। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদে সদস্যপদ দিয়ে তিনি তার রাজনৈতিক যাত্রা শুরু করেন এবং পরবর্তীতে বিজেপিতে জায়গা করে নেন।

২০০২ সালে সর্বকনিষ্ঠ এমএলএ নির্বাচিত হন মান্দাভিয়া। ২০১৬ সালে তিনি নরেন্দ্র মোদি সরকারে প্রথম যোগদান করেন।

স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর তিনি বলেন, নরেন্দ্র মোদি ও অমিত শাহ আবার আমার ওপর বিশ্বাস ও আস্থা রেখেছেন। তাই তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

মান্দাভিয়া করোনাভাইরাস মোকাবিলার গুরুত্বপূর্ণ সময়ে পদত্যাগ করা হর্ষবর্ধনের স্থলাভিষিক্ত হলেন। ভারতে চলমান করোনাভাইরাস মোকাবিলায় অক্সিজেনের ব্যাপক ঘাটতির কারণে সমালোচনার মুখে পড়েন হর্ষবর্ধন।