আগামী ২৩ নভেম্বর সংগঠনের কেন্দ্রীয় সম্মেলনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। যুবলীগের কেন্দ্রীয় সম্মেলনকে সামনে রেখে আওয়ামী লীগ ও যুবলীগের মধ্যে আলোচনা শুরু হয়েছে।নানা অপরাধে জড়িয়ে আলোচনায় রয়েছে যুবলীগ। দুর্নীতিবাজ চাঁদাবাজদের জন্য দেশে চলছে শুদ্ধি অভিযান সেখান থেকেই বের করতে হবে ক্লিন ইমেজের নতুন।

২৩ নভেম্বর সংগঠনটির সম্মেলনের দিনক্ষণ ঠিক করে দেয়ায় সবার দৃষ্টি এখন যুবলীগে। রাজনীতি পাড়ার মানুষদের সাথে সাধারণ মানুষদেরও কৌতূহলের শেষ নেই। সংগঠনটির এই ক্রান্তিকালে কারা আসছেন নেতৃত্বে?

যুবলীগ নেতারা বলছেন, সংগঠনের মধ্যে যখন শুদ্ধি অভিযান চলছে ঠিক তখন যুবলীগের কেন্দ্রীয় সম্মেলন হতে যাচ্ছে। ফলে সংগঠনের জন্য যারা ত্যাগী ও পরিশ্রমী তারাই আসবে যুবলীগের নেতৃত্বে। সে ক্ষেত্রে আওয়ামী লীগ সরকারের দীর্ঘ ১১ বছরের ক্ষমতায় যারা যুবলীগের থেকেও অপকর্ম, দুর্নীতি থেকে দূরে থেকেছে অর্থাৎ ‘ক্লিন ইমেজের ও সংগঠনের নেতাকর্মীদের জন্য দরদী তারাই আসবে যুবলীগের নেতৃত্বে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, যুবলীগের নতুন নেতৃত্ব নির্বাচনে আস্থা ও যোগ্যতার বিচারে এগিয়ে রয়েছেন শেখ পরিবারের কয়েকজন তরুণ নেতা। সৎ ও আদর্শিক নেতৃত্ব প্রাধান্য পাবে।

আওয়ামী লীগের কয়েকজন শীর্ষ নেতা জানান, যুবলীগ ঢেলে সাজাতে এবার বিশেষ মনোযোগ দিয়েছেন দলটির হাই কমান্ড। আর অপেক্ষাকৃত তরুণ নেতৃত্বের প্রতিই আস্থাশীল প্রধানমন্ত্রী। এ প্রেক্ষাপটে কয়েকজন তরুণ নেতার নাম উঠে এসেছে আলোচনায়। যারা একাধারে বিশ্বস্ত, প্রতিশ্রুতিশীল ও মেধাবী। এদের মধ্যে কয়েকজন হলেন- শেখ ফজলে নূর তাপস, শেখ তন্ময়, যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মির্জা আজম,লিয়াকত শিকদার, বাহাদুর ব্যাপারী, ব্যারিস্টার শেখ নাঈম।

যুবলীগের বিদ্যমান গঠনতন্ত্রে বয়সের কোন বাধ্যবাধকতা না থাকলেও এবার বয়সকেও একটা মানদণ্ড ধরা হতে পারে। বিশ্বের শীর্ষ গণতান্ত্রিক দেশ ভারত, যুক্তরাজ্যসহ বিশ্বের প্রায় সবগুলো দেশেই যুব রাজনৈতিক ইউনিটগুলোর জন্য বয়সের একটা নির্দষ্ট ফ্রেমওয়ার্ক রয়েছে।

তারা জাতিসংঘকে অনুসরণ করে দেশটির যুব রাজনৈতিক সংগঠনের বয়সসীমা নির্ধারণ করেছেন মাত্র ২৫ বছর। বাংলাদেশের যুবনীতি অনুসারে তরুণ বা যুবকদের ১৮ থেকে ৩৫ বছর বয়সী জনগোষ্ঠীকে বোঝানো হয়েছে।

সরকার ও দলের মধ্যে একটি সুষম পার্থক্য ও দূরত্ব তৈরিতে আগ্রহী শেখ হাসিনা। তবে যুবলীগের চেয়ারম্যান শেষ পর্যন্ত কে হবেন সে সিদ্ধান্ত দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে বিষয়ে নিশ্চিত হতে আসন্ন সম্মেলন পর্যন্ত অপেক্ষা করতে হবে রাজনীতি পাড়ার কৌতূহলী জনতাকে।