জবি প্রতিনিধি: যেকোনো প্রকার র‌্যাগিং বন্ধে তৎপর জবি প্রশাসন।  র‍্যাগিং-এর বিষয়ে শিক্ষার্থীদের সতর্ক করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন। র‌্যাগিং এর অভিযোগ পাওয়া গেলেই স্থায়ী বহিস্কার করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) উপাচার্যের আদেশক্রমে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

র‍্যাগিং নামক শব্দটি নতুন শিক্ষার্থীদের কাছে একটি ভীতির সৃষ্টি করে, যা তাদের বিশ্ববিদ্যালয় জীবন শুরুর ক্ষেত্রে এক ভয়ানক পরিস্থিতির সৃষ্টি করে। এমন ভয়ানক পরিস্থিতি বন্ধের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে এবং ক্যাম্পাসে ছাত্র-ছাত্রীদের সাথে র‌্যাগিং এর কোন অভিযোগ নাই তবুও সদ্য ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীরা র‌্যাগিং নামক অত্যাচারের ভয়ে থাকে । র‌্যাগিং শৃঙ্খলা পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ । কেউ র‌্যাগিং এর সাথে জড়িত থাকলে তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিস্কার করা হবে বলে জানানো হয় ।

বিজ্ঞপ্তির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, র‌্যাগিং-এর কোনো অভিযোগ আমাদের কাছে আসেনি। শিক্ষার্থীদের সতর্ক করতে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষার পরিবেশ যেন বিঘ্নিত না হয় সেই লক্ষ্যে এই আদেশ দেওয়া হয়েছে । কোন শিক্ষার্থীর বিরুদ্ধে র‌্যাগিং এর অভিযোগ উঠলে তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিস্কার করা হবে বলে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, র‌্যাগিং এর অভিযোগ পাওয়া গেলে কোনো ছাড় দেওয়া হবে না, সরাসরি ব্যবস্থা নেওয়া হবে।