বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল নায়িকা শাবনূরের জন্মদিন আজ। একসময় সালমান শাহ-শাবনূর জুটি মানেই ছিল সুপারহিট সিনেমা। সালমান শাহের অকাল প্রয়াণের পর রিয়াজের সঙ্গেও শাবনূরের জুটি ছিল দারুণ জনপ্রিয় ও সফল। এছাড়া মান্না, ফেরদৌস, শাকিব খানের সঙ্গেও তার সফল সিনেমা রয়েছে।

সিনেমাপ্রেমীদের দুই নয়নে আলোর ঝিলিক খেলে যায় তার নাম শুনলে। একটা সময় তার নামেই সিনেমা হল ভরে যেত দর্শকে। তাকে ডাকা হত ঢাকাই সিনেমার রানী বলে। নব্বই পরবর্তী বাংলা চলচ্চিত্রের সব থেকে সফল নায়িকা তিনি।

দীর্ঘদিন পর অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন ঢালিউডের জনপ্রিয় চিত্রনায়িকা শাবনূর। রোববার সন্ধ্যায় ‘জান্নাত’ চলচ্চিত্রের সাফল্য উদযাপন অনুষ্ঠানে দেখা মেলে শাবনূরের। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে শাবনূর জানান, জান্নাত সিনেমাটি পাঁচ ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। এই ছবির নায়ক সাইমন ও নির্মাতা মানিক পুরস্কার পাওয়ায় তাদের অভিনন্দন। শাবনূর আরও বলেন, মানিকের ‘দুই নয়নের আলো’ সিনেমায় অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাই। আমি আবারও ফিরে আসব চলচ্চিত্রে কাজ করার জন্য।

এদিকে ‘কাঁটাতারের বেড়া’ শিরোনামে একটি ছবিতে শাবনূর অভিনয় করতে যাচ্ছেন এমনই গুঞ্জন শোনা যাচ্ছে। এ প্রসঙ্গে শাবনূর বলেন, ‘আমার সঙ্গে অনেকদিন আগে সিনেমার বিষয়ে কথা হয়েছে। সেই অনুযায়ী নিজেকে ফিট রাখার জন্য কাজ করে যাচ্ছি। কারণ অভিনয়ের জন্য শারীরিক ফিটনেসটা খুব জরুরি। ফিটনেস ঠিক হলে সিনেমায় কাজ শুরু করব।’ তিনি আরও বলেন, আমি সিনেমায় কাজ করতে চাই, আমি আবারও দর্শকদের শাবনূর হয়ে ফিরতে চাই। আমি শারীরিকভাবে নিজেকে ফিট করতে পারি তাহলে সিনেমায় অভিনয় করব। কারণ আমি দর্শকের কাছে যে রকমের শাবনূর ছিলাম সেইরকম হয়েই ফিরব। আর যদি কখনও না হতে পারি তাহলে সিনেমায় আমাকে দর্শক দেখতে পাবেন না।

আজ জন্মদিন নিয়ে তার কোনো পরিকল্পনা নেই। কারণ তার মা ছাড়া পরিবারের অন্যরা দেশের বাইরে আছেন। তাই এবারের জন্মদিন নিয়ে তার নিজের কোনো আয়োজন নেই বলে নিশ্চিত করেছেন শাবনূর। শাবনূরের অভিনীত সর্বশেষ সিনেমা মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘এত প্রেমে এত মায়া’ সিনেমার কাজ এখনও শেষ হয়নি। নির্মাতা জানান, শাবনূর শিডিউল দিলেই সিনেমার কাজ শেষ হয়ে যাবে।