মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ বাহাস। আগের বিতর্কের বাহুল্য, বাচালতা এড়িয়ে বিষয়ভিত্তিক কথা বলার প্রতিশ্রুতি দেয়া ট্রাম্প আবারও বিতর্কিত মন্তব্য করলেন।ট্রাম্প বলেন, করোনা সাথে নিয়েই বাঁচতে শিখে গেছে মার্কিন নাগরিকরা। আর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের অভিযোগ, সরকার উদাসীন না হলে এক লাখ মানুষের জীবন রক্ষা করা যেত। 

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় রাত ৯টায়। টেনেসী অঙ্গরাজ্যের ন্যাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে শেষ বিতর্কে মুখোমুখি রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। 

শুরুতেই করেনা সংক্রান্ত বিষয়ে প্রশ্ন করা হলে, তার সরকারের ভূমিকার কথা তুলে আনেন ডোনাল্ড ট্রাম্প। বলেন, মার্কিনিরা করোনা নিয়েই বাঁচতে শিখেছেন। 

চীন এবং ইউক্রেন ইস্যুতে বিরোধী বাইডেনকে সরাসরি আক্রমণ করেন ট্রাম্প। বাইডেনকে দুর্নীতিবাজ আখ্যা দিয়ে তার বিরুদ্ধে তদন্তের অভিযোগ তোলেন ডেমোক্রেট প্রার্থী ট্রাম্প। 

অপরদিকে, অনুষ্ঠানের উপস্থাপক সাংবাদিক ক্রিস্টিন ওয়েকার জানতে চান, করোনা ইস্যুতে চীনের বিষয়ে কি ব্যবস্থা নেবেন ডেমোক্রেট প্রার্থী বাইডেন। জবাবে তিনি বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুসারে সমাধানের পথেই হাঁটবেন তিনি। 

বিতর্কে প্রেসিডেন্ট ট্রাম্প কেন তার আয়করের তথ্যবিবরণী গোপন করেছেন, সে বিষয়ে জানতে চান বাইডেন। জনগণের ভাগ্য নিয়ে ট্রাম্পকে না খেলার হুঁশিয়ারি দেন তিনি।  

দেড় ঘণ্টার বিতর্কে কোভিড-১৯ মোকাবিলা, বর্ণ বিদ্বেষ, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তাসহ ৬  বিষয় উঠে আসে।