নিজস্ব প্রতিবেদক:- জাতীয় শোক দিবসে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাকে রঙ্গিন পোশাকে শ্রদ্ধাঞ্জলি দিতে দেখা গেছে। 

আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষথেকে শ্রদ্ধাঞ্জলি দেন ছাত্রলীগ সভাপতি রেজানুল হক শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।এ সময় কেন্দ্রীয় নেতাদের মধ্যে অনেকে উপস্থিত ছিলেন।

১৫ই আগস্টের কর্মসূচিতে বঙ্গবন্ধু পরিবারের প্রতি শ্রদ্ধা হিসেবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কালো ড্রেস পরিধান করে থাকেন।

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের নেতারা সাধাকালো পোশাক পরিধান করেই শ্রদ্ধা নিবেদন করেছে। এমনকি কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি সাধারণ সম্পাদকও সাধা কালো পোশাক পরিধান করেছে।

ভিন্ন ক্ষেত্র পাওয়া য়ায় ছাত্রলীগের কেন্দ্রীয় উপ মানব সম্পদ বিষয়ক সম্পাদক সুলাইমান খান সুজন কে।তিনি লাল রঙ্গের শার্ট পরে শ্রদ্ধাঞ্জলিতে অংশ নিয়েছেন।

যা শোকাবহ আগস্টের কর্মসুচিতে বেমানান বলেই মনে করছে কেন্দ্রীয় ছাত্রলীগের একাধিক নেতারা। এমন কি ছাত্রলীগের আদর্শের সঙ্গে প্রতারণার আশ্রয় নিয়েছে বলেও দেখছেন অনেকে।

কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপপ্রচার সম্পাদক সাইফুদ্দিন বাবু বলেন, “এটা অবশ্যই কান্ডজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে। এটা হতেই পারে না। ছাত্রলীগের কোন সক্রিয় কর্মী এমনটা কেখনোই করতে পারে না। আমরা বরাবরই বলে আসছি, ছাত্রলীগে এবারের কমিটিতে অনুপ্রবেশ অনেক বেশি।”

নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় ছাত্রলীগের এক সহ সভাপতি বলেন, “এটা ছাত্রলীগ সভাপতি সাধারণ সম্পাদকের ব্যর্থতা। তাদের সঙ্গে সফর সঙ্গিরা কেন এমন পোশাক পরিধান করবেন। এর দায়ভার সভাপতি সাধারণ সম্পাদককেই নিতে হবে।”    

এমন পরিস্থিতির জন্য দু:খ প্রকাশ করে ছাত্রলীগের উপ-মানব সম্পদ বিষয়ক সম্পাদক সুলাইমান খান  সুজন  বলেন, “বিষয়টা নিয়ে আমি শুরু থেকেই হীন মানষিকতা ছিলাম।  গতকাল রাব্বনী ভাই ঢাকা থেকে গোপালগঞ্জ যাওয়ার সময় রাওজান থেকে আমায় তার সাথে নিয়া গেছিল। আর সমাধীস্থলে কেন্দ্রীয় নেতারা কম থাকা আমি সেখানে গেছিলাম ।”

তবে আগস্টের কর্মসূচিতে এমন পোশাক পড়তে কোন বাধা নেই বলে জানান কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সভাপতি শাহরিয়ার কবির বিদ্যুৎ।

তিনি বলেন, “আজকে বাংলাদেশের সব মানুষতো আর কালো পোশাক পরে নাই। এখানে সমস্যা কোথায়।”

সবার সঙ্গে ছাত্রলীগ নেতার এমটা বেমানান কি না জানতে চাইলে বিদ্যুৎ বলেন, “আদর্শ পোশাকে নয়, আমরা অন্তরে ধারণ করি।”

 এ বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারন সম্পাদক গোলাম রাব্বানীর সাথে মুঠোফোনে একাদিক বার চেষ্ট করেও যোগাযোগ করা যায় নি।