গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের জাতীয় পার্টির (জাপা) সাবেক এমপি কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খান ও তার স্ত্রী ডা. আখতার জাহান উম্মে নাসিমা বেগমের বিরুদ্ধে পৃথক দু’টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপ-সহকারী পরিচালক ওয়াহিদ মঞ্জুর সোহাগ বাদী হয়ে গত রবিবার রাতে রাজধানীর রমনা মডেল থানায় মামলা দু’টি করেন। মামলা নম্বর ৫৯ ও ৬০। তাদের বিরুদ্ধে দুদকে জমা দেওয়া সম্পদ বিবরণীতে সম্পদের তথ্য গোপন করার অভিযোগ করা হয়েছে।

দুদক সূত্র জানায়, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কাদের খান দম্পতির বিরুদ্ধে দুদক ২০১৭ সালে ফেব্রুয়ারি মাসে অনুসন্ধান শুরু করে। এরপর দুদকের নোটিশের প্রেক্ষিতে কাদের খান দম্পতি ২০১৭ সালের ২৮ নভেম্বর মাসে দুদকে তাদের সম্পদের হিসাব বিবরণী দাখিল করেন। দীর্ঘদিন পর কমিশন তার বিরুদ্ধে মামলার অনুমোদন দেয়। এরই ধারাবাহিকতায় রবিবার মামলা দায়ের করা হয়।

দুদক সূত্র আরো জানায়, সাবেক এমপি কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খান বিরুদ্ধে দায়েরকৃত মামলা বলা হয়েছে, তিনি দুদকে দাখিল করা সম্পদ বিবরণিতে ‘মিথ্যা ও ভিত্তিহীন’ তথ্য দিয়ে ২৪ লাখ ৪২ হাজার ৭৭০ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। আর ডা. আখতার জাহান উম্মে নাসিমা বেগমের বিরুদ্ধে দায়েরকৃত মামলা বলা হয়েছে, তিনি সম্পদ বিবরণিতে ‘মিথ্যা ও ভিত্তিহীন’ তথ্য দিয়ে ১৫ লাখ ৩৭ হাজার ৩০৬ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের এমপি লিটনকে তার নিজের বাড়িতে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে পরের বছর ২১ ফেব্রুয়ারি বগুড়া থেকে আব্দুল কাদের খানকে গ্রেফতার করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খান জাতীয় পার্টির প্রেসিডিয়াম মেম্বর। ২০০৮ সালের নির্বাচনে তিনি গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের এমপি ছিলেন।