গৃহবন্দিত্ব থেকে ১৪ মাস পর মুক্তি পেয়েছেন ভারতের জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তার মেয়ে ইলতিজা মুফতি এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন।

গত বছর জম্মু ও কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয়ার পর যেসব শীর্ষ নেতাদের গৃহবন্দি করা হয়েছিল, মেহবুবা তাদের একজন ছিলেন। ৬১ বছর বয়সী মেহবুবাকে ভারতের জননিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছিল।

মঙ্গলবার ইলতিজা টুইটারে লিখেন, আমার মা অবৈধ বন্দিদশা থেকে মুক্তি পেয়েছেন, এই কঠিন সময়ে যারা আমাদের সমর্থন করেছেন তাদের ধন্যবাদ জানাচ্ছি। আমি আপনাদের সবার প্রতি কৃতজ্ঞ।

এর আগে তার মাকে জননিরাপত্তা আইনে আটক রাখার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে হেবিয়াস কর্পাস পিটিশন দায়ের করেন ইলতিজা। এরপরই মেহবুবাকে মুক্তি দেয়া হলো। আগামী বৃহস্পতিবার ওই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

এতদিন ধরে তার মায়ের টুইটার অ্যাকাউন্ট চালাচ্ছিলেন ইলতিজা। এ বিষয়ে এনডিটিভিকে ইলতিজা বলেন, একটা বড় ভার মুক্ত হলাম।

তিনি বলেন, টুইটার একটি বিষাক্ত জায়গা। ভালো লাগছে যে, আমাকে এটা আর ব্যবহার করতে হবে না। আমার মা-ই এখন তার টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করবেন। তার অ্যাকাউন্ট ব্যবহার করা অস্বাভাবিক লাগছিল।

ইলতিজা আরও বলেন, কিন্তু এখনও আরও অনেক তরুণ জেলে রয়েছে। এই ডিটেনশন বিচারের জন্য পুরোপুরি প্রহসন এবং অন্যান্য পরিবার এখনও ভুগছে।