ঈদুল আজহার কোরবানি উপলক্ষে বর্জ্য অপসারণে বিশেষ কর্মসূচি গ্রহণ করার কথা জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ‘ইনশাল্লাহ ২৪ ঘণ্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারিত হবে।’

আজ শনিবার সকালে জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ঈদের প্রথম জামাতে অংশ নেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

মেয়র তাপস বলেন, ‘আজ আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করব, কোরবানি দেব। কোরবানির পর পশুর যে বর্জ্য সৃষ্টি হবে, আমরা সে বর্জ্য দুপুর ২টা থেকে সম্পূর্ণরূপে অপসারণের কার্যক্রম হাতে নিয়েছি।’

পরিচ্ছন্নতাকর্মী থেকে শুরু করে করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী কেউ ছুটিতে নেই জানিয়ে ডিএসসিসি মেয়র আশাবাদ ব্যক্ত করেন যে ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারিত হবে।

তিনি আরও বলেন, এবার অত্যন্ত সুশৃঙ্খলভাবে পশুর হাট পরিচালিত হয়েছে। হাট পরিচালনার পর রাত ১২টার পর থেকেই কোরবানির পশুর হাট-কেন্দ্রিক বর্জ্য অপসারণ কাজ শুরু হয়েছে।

এর আগে ঈদের নামাজ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট শাহাদাত বরণকারীদের রুহের মাগফেরাত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও দেশবাসীর সার্বিক কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররমের খতিব।

ধর্ম সচিব মো. নূরুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ডিএসসিসি সচিব আকরামুজ্জামানসহ অন্যরা ডিএসসিসি মেয়রের সঙ্গে ঈদের প্রথম জামাতে নামাজ আদায় করেন।